কক্সবাজারে ঘূর্ণিঝড় মোকাবেলায় নানা পদক্ষেপ গ্রহণ ও খোলা হয়েছে কন্ট্রোল রুম

দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য সকল সরকারি কর্মকর্তা-কর্মচারির ছুটি বাতিল”

।। শাহজাহান চৌধুরী শাহীন।।

ঘূর্ণিঝড় “বুলবুল” এর কারণে সৃষ্ট ক্ষয়-ক্ষতি এড়ানো ও জনদুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে কক্সবাজারে জেলা প্রশাসক কার্যালয়ে শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরি সভা শুক্রবার সন্ধ্যায়   অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো.কামাল হোসেন।

সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, জেলা ত্রাণ ও পুনর্বণ্টন কর্মকর্তা, সিপিপির সদস্যরা এবং এনজিওর প্রতিনিধিরা  ।

জরুরী সভায়, ঘূর্ণিঝড় মোকাবেলায় কন্ট্রোল রুম চালুসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারির ছুটি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বাতিল করা হয়েছে।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা নেয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে রয়েছে, জেলার সকল সাইক্লোন সেন্টার সমূহ খোলা রাখার জন্য ইউএনও দের নির্দেশনা প্রদান করা হয়েছে। মহেশখালী ও কুতুবদিয়া সহ অন্যান্য উপজেলায় যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে পর্যাপ্ত যানবাহন সহ নৌকা ও স্পীডবোট প্রস্তুত রাখা হয়েছে।

পর্যাপ্ত শুকনা খাবার, নগদ অর্থসাহায্য ও চাল এর ব্যবস্থা করা হয়েছে। প্রতি ইউনিয়ন ও ওয়ার্ড এ চেয়ারম্যান ও মেম্বারের নেতৃত্বে সিপিপি ভলান্টিয়ার সহ অন্যান্য দের নিয়ে ভলান্টিয়ার ও রেস্কিউ টিম গঠনের জন্য উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্স, এম্বুলেন্স, ইমার্জেন্সি মেডিকেল টিম, জরুরি ওষুধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে। রাস্তাঘাটে গাছপালা প্রতিবন্ধকতা সৃষ্টি করলে তা অপসারণের প্রস্তুতি রাখা হয়েছে।জাতিসংঘ, এনজিও, আইএনজিও এবং সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহের সাহায্যে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের দুর্যোগকালীন নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

এছাড়াও দুর্যোগকালীন সময়ে জরুরী যোগাযোগের জন্য রয়েছে জেলা কন্ট্রোল রুম। যোগাযোগঃ ০১৭১৫৫৬০৬৮৮।

শুক্রবার রাতে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল জানিয়েছেন,বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “বুলবুল”এর কারণে সম্ভাব্য দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সকল সরকারি কর্মকর্তা-কর্মচারির ছুটি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বাতিল করা হয়েছে। এবং তাদেরকে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হয়।

আপনার মন্তব্য দিন