কক্সবাজার জেলায় ৪৮টি কেন্দ্রে ৪৩ হাজার ৫৯৪ জন জেএসসি-জেডিসি পরীক্ষার্থী

নিউজ কক্সবাজার.কম রিপোর্ট :

আজ ১ নভেম্বর সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে। এবার কক্সবাজার জেলায় রেকর্ড ৪৩ হাজার ৫‘শ ৯৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। ২০১৭ সনে এ সংখ্যা ছিল ৩৫ হাজার ৩‘শ ২১ জন। বিগত বছরের চাইতে এ সংখ্যা ৮ হাজার ২‘শ ৭৩ জন বেশি। আর কেন্দ্র সংখ্যা আগের মতোই ৪৮টি। জেলা প্রশাসকের শিক্ষা শাখা সূত্রে জানা যায়-জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় জেলায় ৩২ হাজার ৭‘শ ৬৯ জন পরীক্ষার্থী ৩৩টি কেন্দ্রে অংশগ্রহণ করবে। জুনিয়র দাখিল (জেডিসি) পরীক্ষায় ১০ হাজার ৮‘শ ২৫ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে অংশ নেবে।
সূত্র জানায়- এবার সদর উপজেলায় ৯টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ৬৩৯৬ এবং জেডিসি ২৪০৮ জন। রামু উপজেলায় ৬টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ২৮১৩ জন এবং জেডিসি পরীক্ষার্থী ৯৮৯ জন। চকরিয়া উপজেলার ১০টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ৮৬০৬ এবং জেডিসি ২৫৪৫ জন। পেকুয়া উপজেলার ৫ কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ২৯৭৪ জন এবং জেডিসি পরীক্ষার্থী ১১৭১ জন। মহেশখালী উপজেলার ৬টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ৩৯১৭ এবং জেডিসি ১৩৪৭ জন। কুতুবদিয়া উপজেলার ৩ কেন্দ্রে জেএসসি ১৮৪১ জন এবং জেডিসি পরীক্ষার্থী ৬৮০ জন। উখিয়া উপজেলার ৫টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ৩৭৮৯ জন এবং জেডিসি ৮৮০ জন। টেকনাফ উপজেলার ৪টি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থী ২৪৩৩ জন এবং জেডিসি পরীক্ষার্থী ৮০৫ জন পরীক্ষায় অংশ গ্রহণ করার কথা রয়েছে।
এদিকে পরীক্ষা সুষ্ঠ, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে সম্পন্নের লক্ষ্যে ইতোমধ্যে প্রশাসন সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে। এ ক্ষেত্রে ২৭টি ভিজিলেন্স টিম পরীক্ষা কেন্দ্র ও তার আশ পাশ এলাকায় সক্রিয় থাকবে।

আপনার মন্তব্য দিন