রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের শীর্ষ ২০ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারে

শাহজাহান চৌধুরী শাহীন, নিউজ কক্সবাজার :

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশেে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখতে কক্সবাজারে পৌঁছেছেন জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের নেতৃত্বে প্রায় ২০ সদস্যের একটি প্রতিনিধি দল।

২৫ এপ্রিল বিকেল ৩টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় তারা। ওই প্রতিনিধি দলে রয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গান্ধী, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ার্স) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনোসহ ২০ সদস্য।

বৃহস্পতিবার  কক্সবাজার পৌছেই বিকেলে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন প্রতিনিধি দলটি। এরপর তারা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠক করেন।

২৬ এপ্রিল সকালে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন প্রতিনিধি দল । সেখান থেকে ফিরে বেলা আড়াই টার সময় কলাতলি সাগরপাড়ের হোটেল সাইমন এর সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে। এর আগে ২৪ এপ্রিল ঢাকায় পৌঁছে জাতিসংঘের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। জাতীয় সংসদ ভবনস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তারা এ সাক্ষাৎ করেন বলে সুত্রে প্রকাশ।

এদিকে, কক্সবাজার  জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার রোহিঙ্গা বিষয়ে সার্বিক অবস্থার বিবরণ তুলে ধরেন।

এ সময় প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যাওয়ার অধিকার প্রতিষ্ঠা করতে শক্তিশালী আন্তর্জাতিক সমর্থন জোরদার করতে কাজ করছেন বলে জানান।

মতবিনিময় কালে পদস্থ সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বলপূর্বক উদ্বাস্তু হয়ে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের মানবিক চাহিদাগুলির সমর্থনের জন্য ২৪ থেকে ২৬ এপ্রিল বাংলাদেশ সফর করছেন জাতিসংঘের উচ্চপদস্থ তিন সদস্যের এই প্রতিনিধি দল।

প্রসংগত উল্লেখ্য,  গত বছরের  ৩০ এপ্রিল রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিদর্শনে গিয়েছিলেন  জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রতিনিধিদল।

গত ২০১৭ সালে আগস্টে রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংস নির্যাতন ও বাস্তুুচ্যুত করার পর এটিই জাতিসংঘের সবচেয়ে উচ্চপদস্থ প্রতিনিধিদলের রাখাইন সফর ছিল।

আপনার মন্তব্য দিন