অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প, কক্সবাজারে ঘুম হারাম আইনশৃঙ্খলা বাহিনীর

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প, কক্সবাজারে ঘুম হারাম আইনশৃঙ্খলা বাহিনীর

এমদাদুল হক, সিনিয়র রিপোর্টার, চট্টগ্রাম | চ্যানেল ২৪

অপরাধের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে রোহিঙ্গা ক্যাম্প। দিন যতই যাচ্ছে ভয়াবহভাবে বাড়ছে খুন, ধর্ষণ, অপহরণ ও মাদকসহ নানা অপরাধ কর্মকাণ্ড। তথ্য বলছে, রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন অপরাধে গত ৫ বছরে প্রায় আড়াই হাজার মামলা হয়েছে, যার অর্ধেকই হয়েছে গত এক বছরে। এতে চরম উদ্বিগ্ন সাধারণ রোহিঙ্গা, এমনকি আইনশৃঙ্খলা বাহিনীও।

কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিস্তীর্ণ এলাকাজুড়ে থাকা ৩৪টি ক্যাম্পে বর্তমানে বসবাস ১২ লাখেরও বেশি রোহিঙ্গার। তাতে জনসংখ্যার আধিক্যের চেয়েও বড় বিপদ এখন ক্রমবর্ধমান নানা অপরাধ।

তথ্য বলছে, গত ৫ বছরে রোহিঙ্গা ক্যাম্পে নানা অপরাধের ঘটনায় মামলা হয়েছে ২ হাজার ৪৩৮টি। যার মধ্যে হত্যা ১০০টি, অপহরণ আর মুক্তিপণের ঘটনায় মামলা ৩৯টি আর ধর্ষণ মামলা ৮৮টি। সবচেয়ে বেশি মামলা হয়েছে মাদক সংক্রান্ত ১ হাজার ৬৩৭টি। শংকার বিষয়, এসব মামলার প্রায় অর্ধেকই শুধু গত এক বছরের। ক্যাম্পকেন্দ্রিক এমন অপরাধ বৃদ্ধির ঘটনায় শঙ্কিত সাধারণ রোহিঙ্গারাও।

স্থানীয় জনপ্রতিনিধিরাও চরম উদ্বিগ্ন ক্যাম্পকেন্দ্রিক খুনোখুনি আর নানা অপরাধ কর্মকাণ্ডে। তারা বলছেন, এমন পরিস্থিতিতে চরম ঝুঁকিতে স্থানীয় জানমাল।

নানা উদ্যোগেও ক্রমবর্ধমান অপরাধকাণ্ডে ঘুম হারাম আইনশৃঙ্খলা বাহিনীরও। তারা বলছেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করা না গেলে সামনে আরও বড় হয়ে দেখা দেবে এই সংকট। গত ৫ বছরে রোহিঙ্গা ক্যাম্পে নানা ঘটনায় প্রায় আড়াই হাজার মামলার পাশাপাশি খুন হয়েছেন অন্তত ১১৫ জন। চ্যানেল ২৪

Related Articles