অপ্রতিরোধ্য চকবাজারের মিন্টু

নিজস্ব প্রতিবেদক।

মিন্টু কমিশনার। চট্টগ্রামের মানুষের সুপরিচিত এক নাম। এবার সহ টানা সাত বারের মতো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন চকবাজার ১৬ নম্বর ওয়ার্ডের গোলাম হায়দার মিন্টু। ৭০ বছর বয়সী এ কাউন্সিলর ১৯৭৭ সাল থেকে এখন পর্যন্ত অপ্রতিরোধ্য।
১৯৭৭ সালে চট্টগ্রাম পৌরসভার কমিশনার নির্বাচিত হন তিনি। দায়িত্ব পালন করেন ৮১ সাল পর্যন্ত। পরের বার জাতীয় পার্টির শাসনামলে ১৯৮৮ সালে আওয়ামী লীগ নির্বাচন বর্জন করলে তিনিও নির্বাচনে অংশ নেননি। ১৯৯৪ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাথে নতুন করে যাত্রা শুরু করেন তিনি। এরপর থেকে তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। সেই থেকে এখন পর্যন্ত তিনিই এই এলাকার কাউন্সিলর। প্রতিবার বিপুল ভোটে নির্বাচিত হন তিনি।

মানবসেবাই তার জীবনের একমাত্র নেশা। মানব সেবা করতে গিয়ে তিনি দীর্ঘ ৪৮ বছর বয়সেও সংসার পাতেননি। চকবাজারের মানুষের সুখ-দুঃখে সবসময় পাশে থেকেছেন। প্রতিবার চকবাজার থেকে আওয়ামী লীগের টিকিটে নির্বাচন করছেন তিনি। চকবাজারের মানুষও বার বার তাকে কাউন্সিলর হিসেবে চুড়ান্ত করেছে।

সপ্তম বারের মত নির্বাচিত এ আলোচিত কাউন্সিলর অতি সহজসরল জীবন যাপন করেন। ছোটকাল থেকে তিনি নিরামিষভোজী। নেই বিলাস বহুল বাড়ি, গাড়ি। সিটি করপোরেশনের ৩৫ হাজার টাকা বেতনে দিব্যি চলে যায় তার পরিবার। আছে কয়েকটি দোকান ঘর ভাড়া। যা তার চাহিদা পূরণ করে। অতি সাধারণ জীবন যাপনে তার। এক কাপড়ে চলেন। বেশিরভাগ সময় পান্জাবি পাজামাতে দেখা মিলে মিন্টুর। যার নূন্যতম চাহিদা না থাকায় তার পক্ষেই সম্ভব হয় জনগণের সেবা করা।

আপনার মন্তব্য দিন