সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
Homeটেকনাফআব্দুর রহমান বদির সহযোগিতায় রোজগারের পথ পেল প্রতিবন্ধী রজব আলী 

আব্দুর রহমান বদির সহযোগিতায় রোজগারের পথ পেল প্রতিবন্ধী রজব আলী 

নিউজ ডেস্ক

রজব আলীর জন্মগতভাবে দুই পা থেকেও যেন নেই, আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে ছোটবেলা থেকেই অসাধারণ গান করতেন। কিন্তু বাবা মার দরিদ্র পরিবারে অভাবেব নিষ্ঠুর বাস্তবতায় শিল্পী হয়ে উঠা হয়নি। তবুও সে স্বপ্ন দেখে গানের জগতে না হলেও সমাজে অন‍্য দশ জনের মতো রোজগার করবে, স্বচ্ছল হবে।

তার সে রোজগারের স্বপ্ন পূরণে এগিয়ে আসলেন কক্সবাজার চার আসনের (টেকনাফ-উখিয়া) সাবেক সাংসদ আব্দুর রহমান বদি। প্রতিবন্ধী হওয়ায় তার জন্য কিনে দেন মোটর চালিত রিক্সা ভ্যান। সাবেক এমপি আব্দুর রহমান বদির এই দানশীলতার জন্য এলাকায় গরীবের বন্ধু বদি নামেও পরিচিতি আছে তাঁর।

অসুস্থ বুড়ো মা বাবার অনুরোধে জীবনের প্রয়োজনে ২৪ বছর বয়সে বিয়ের পিড়িতেও বসে সংসারী হয় রজব আলী, এক বছর পেরোতেই ফুটফুটে ছেলে সন্তান পৃথিবীতে আসে। তারও নাম আব্দুর রহমান। রজবের সন্তার ও তার স্বপ্নদ্রষ্টার নামের মিল থাকায় কৃতজ্ঞতা ও খুশির শেষ নেই রজবের। অভাব আনটন আর নিজের পায়ে ভর দিয়ে উপার্জন করতে না পারার কষ্ট আর জীবনের অন্যয্যতার অভিমানে ধুকে ধুকে কাটছিল তার জীবন। কিন্তু গরীবের ন্ধু খ্যাত আব্দুর রহমান বদির বদান্যতায় জীবনের দিশা খোঁজে পেয়ে কিছুটা হলেও কমলো প্রতিবন্ধী হওয়ার অভিমান। হাসছে রজব, সড়কে চলেছে নিজের ভ্যানে, সমাজের অন্যায্যতা ভেদ করে নিজের পরিচয় প্রতিষ্ঠা করতে যুদ্ধ করছে ফুরফুরে মেজাজে।

রজবের সাথে কথা হয় নিউজ কক্সবাজারের, তিনি জানালেন তার শৈশব থেকে এ পর্যন্ত আসার গল্প ঠিক এ রকমই,

রজব বলেন, আমার এলাকার প্রত‍্যেক মেম্বার চেয়ারম্যান ও এমপির কাছে গিয়ে সহযোগিতা চেয়েছি কিন্তু কেউ আমার পাশে দাঁড়াইনি, তাই আনেকদিন হতাশায় ছিলাম। একদিন বন্ধুর অনুরোধে আমার জীবনের দুঃখ নিয়ে লিখা গান ভিডিও করে চ‍্যানেলে প্রচার করি। সে গান এমপি বদি সাহেব দেখেন, ওখান থেকে আমার নাম্বার সংগ্রহ করে আমাকে ফোন দিয়ে ডেকে একটি হুইল চেয়ার কিনে দিতে চাইলেন। কিন্তু তখন আমি বললাম স‍্যার যদি পারেন আমাকে একটা অটো ভ‍্যান গাড়ি কিনে দেন। ওনি খুশি হয়ে আমাকে ভ‍্যান গাড়ি কিনে দিলেন। আমার পা না থাকলেও এখন আমি এটা চালিয়ে সুন্দরভাবে সংসার চালাতে পারছি।

তিনি আরো যুক্ত করেন, যেখানে আমার এলাকা পাবনা জেলার কোন বিত্তবান বা নেতা আমার সাথে এক মিনিট কথা বলেনি, সেখানে টেকনাফের এমপি আব্দুর রহমান বদি সাহেব আমাকে স্নেহ করেছেন তাই আল্লাহর রহমতে আমার ভাগ‍্য পরিবর্তন হয়েছে। এমপি সাহেব এখনও মাঝে মাঝে আমাকে ফোন দেন, আমার পরিবার, মা বাবা সকলের খোঁজ খবর রাখেন। গত কয়েকদিন আগেও তিনি আমার নাম্বারে টাকা পাঠিয়েছেন। আমাকে রোজগারের ব্যবস্থা করে দেওয়ার পরও যিনি আমার খবর রাখেন আল্লাহ নিশ্চয় তার খবরও রাখবেন। আমি পাঁচ ওয়াক্ত নামাজে বদি সাহেবের জন‍্য এবং ওনার পরিবারের জন‍্য আল্লাহর দরবারে দোয়া করি।

রজব আলীর বিষয়ে জানতে চাইলে আলহাজ্ব আব্দুর রহমান বদি নিউজ কক্সবাজারকে বলেন,গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে একটি ইউটিউব চ‍্যানেলে তার গানের ভিডিওটা দেখে আমার খুবই মায়া হয়। দুইটা পা-ই থেকেও নেই তবুও এত সাহস ও মনোবল নিয়ে এত সুন্দর করে গান গাইলো। তার গানে আমি মুগ্ধ হয়ে তার সাথে যোগাযোগ করি এবং তার ইচ্ছা বোঝার চেষ্টা করি। তাকে আমি কিছুই করিনি এবং আমার কিছু করার সাধ‍্যও নেই সবকিছু শর্বশক্তিমান আল্লাহর ইচ্ছা। রজব আলী স্বচ্ছলতার সাথে তার সংসার চালাচ্ছে এটাই আমার সুখ এটাই আমার পরম পাওয়া। কারণ রাজনীতি করি গণমানুষের সেবা করার জন‍্য। মানুষের সেবাই আমার নেশা।

তিনি আরও বলেন, আমাদের সমাজে যারা প্রতিবন্ধীরা আছে তাদেরকে অনেকেই বুঝা মনে করেন কিন্তু এটা উচিত না। আমরা যদি তাদেরকে একটু সহনুভূতির চোখে দেখি একটা কাজের ব‍্যবস্থা করে দিই তাহলে তারা সুন্দরভাবে সমাজে চলতে পারে। মহান আল্লাহর সন্তুষ্ঠির জন্য এবং বঙ্গবন্ধু কন‍্যা জননেত্রী শেখ হাসিনার একজন পরিক্ষীত কর্মী হিসেবে আমার নেত্রীর সুনাম বাড়ানোর জন‍্য শুধু উখিয়া টেকনাফে নয় সুযোগ পেলে সারাদেশেই মানুষের জন‍্য কাজ করে যাবো ইনশাল্লাহ। এটাই আমার রাজনীতির লক্ষ‍্য।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments