শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৯:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বন্য হাতির জন্য খাদ্য, নিরাপদ বাসস্থান ও প্রজননের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে- সচেতনামুলক সভায় বক্তারা কক্সবাজার সদরের খরুলিয়ায় ১৪৪ ধারা ভঙ্গ করে জমি দখলে মরিয়া দখলবাজ চক্র কক্সবাজার শহরে উদ্বেগ জনক ভাবে বেড়েছে ছিনতাই : নিহত-২ আতিকুর রহমানকে ফের ৯নং ওয়ার্ডে কাউন্সিলর পদে দেখতে চায় এলাকাবাসী রাজনীতি থেকে সরে দাড়ালেন মহিলা আ.লীগ নেত্রী আঁখি কক্সবাজারে কথা কাটাকাটির জেরে ছুরিকাঘাতে কলেজ ছাত্র খুন টেকনাফ উপজেলা যুবদলের উদ্যোগে তারেক রহমানের ৫৬ তম জন্মদিন পালন স্বামীর পর এবার ইয়াবাসহ স্ত্রীও কারাগারে কক্সবাজারে হোটেলের ৮ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু : শরীরে আঘাতের চিহ্ন মাস্ক ব্যবহার নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

আলহাজ্ব নছরত আলী সরদার সমাজকল্যাণ মাঠ : প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকার প্রকল্পের শুভ উদ্বোধন

নিউজ কক্সবাজার ডটকম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯

॥ মোহাম্মদ খোরশেদ আলম এডভোকেট ॥

কক্সবাজারের উখিয়া উপজেলার রতœাপালং ইউনিয়নের হাকিম আলী মাতব্বর পাড়া, সরদারপাড়া,কালার পাড়া,আবছার বাপের পাড়া,ঘাটি পাড়া ও ছৈয়দ আলী মাতব্বর পাড়া এলাকাসমূহ প্রত্যন্ত গ্রাম। এই এলাকার ছেলে মেয়েদের প্রাথমিক শিক্ষা অর্জনের জন্য তেলি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় একমাত্র প্রতিষ্ঠান। এই বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালে প্রতিষ্ঠাতা আমার মরহুম পিতামহ আলহাজ্ব নছরত আলী সরদার বিদ্যালয়কে এককানি (৪০শতক) জমি দান করলেও পরবর্তীতে বিদ্যালয়টি হাস্তান্তরের কারণে ওই জমিটি স্থানান্তর আছে। বিদ্যালয়ের বর্তমান স্থানে ছাত্র-ছাত্রীদের খেলাধুলার কোন মাঠ নাই। বিদ্যালয়ের ছাত্রছাত্রী ছাড়াও অত্র এলাকাবাসীর বিভিন্ন প্রয়োজনে ব্যবহারের জন্য অস্থায়ী কোন মাঠ বা জায়গা নাই। এলাকাবাসীর প্রয়োজনে অস্থায়ীভাবে যেসব জায়গা ব্যবহার হয়, সে জায়গার পরিসরও দিন দিন সংকুচিত হয়ে আসছে। হয়তো অদূর ভবিষ্যতে সে সুযোগ নিঃশেষ হয়ে যেতে পারে।

এমতাবস্থায় তেলি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের খেলাধূলাসহ বিদ্যালয়ের সার্বিক প্রয়োজনে এবং এই এলাকাবাসীর সকলের বিভিন্নমূখী প্রয়োজনে ব্যবহারের জন্য আমি অত্র এলাকায় একটি স্থায়ী মাঠের প্রয়োজনীয়তা উপলব্ধি করি। আমি বিষয়টি নিয়ে রতœাপালং ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী সাথে এবং আমার আত্মীয়-স্বজন ও এলাকাবাসীর সাথে মতবিনিময় করি। সকলে আমাকে সমর্থন, সহযোগিতা ও উৎসাহ প্রদান করেন। আমার চাচাতো-ফুফাত ভাইয়েরা স্থায়ী মাঠ প্রতিষ্ঠার স্বার্থে আমার মালিকানাধীন ভিন্ন স্থানের জমির বিনিময়ে তাদের মালিকানাধীন উল্লেখিত মাঠের জমি দিয়ে অসাধারণ সহযোগিতা করেন ।

ফলে সকলের সমর্থন ও সহযোগিতায় আজ বৃহস্পতিবার ২৬/১২/২০১৯ইং উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী, রতœাপালং ইউপি চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী ও সাবেক রতœাপালং ইউপি চেয়ারম্যান নুরুল কবির চৌধুরীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বিদ্যালয়ের পাশে রতœাপালং মৌজা বিএস- ৫০৭৪, ৫০৭৪,৫০৭৬ দাগাদির আন্দর ৫০ শতক জমির উপর স্থায়ী খেলার মাঠ প্রতিষ্ঠার শুভ সুচনা করতে সক্ষম হই। এ জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই । উল্লেখিত জমিকে মাঠে রূপান্তর করতে বিস্তর কাজ বাকি আছে। ওই কাজ সম্পন্ন করতে আগ্রহী সকলের সাহায্য ও সহযোগিতা কামনা করছি।

আমার মরহুম পিতামহ আলহাজ্ব নছরত আলী সরদার অত্র বিদ্যালয় প্রতিষ্ঠা সহ আরো অনেক সামাজিক প্রতিষ্ঠানে নগদ অর্থ ও জমিজমা দান করায় আমি তার দান দেখে অনুপ্রাণিত হয়েছি। আমার লেখাপড়ার ব্যয় নির্বাহে তাঁর অবদানের জন্য আমি তাঁর প্রতি যারপরনাই কৃতজ্ঞতায় আবদ্ধ আছি। আমি আমার মরহুম পিতামহের স্মৃতি রক্ষার্থে উল্লেখিত মাঠকে আলহাজ্ব হছরত আলী সরদার সমাজকল্যাণ মাঠ ( প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকার) নামকরণ করেছি।

উল্লেখিত জমিটি পরিপূর্ণ মাঠে পরিণত হলে মাঠটি সকলের জন্য উম্মুক্ত ঘোষণা করছি, মাঠটিকে প্রয়োজনমতো যতœ সহকারে ব্যবহারের জন্য তেলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষসহ উপরে উল্লেখিত আমাদের এলাকাবাসী সকলের প্রতি বিনীত আহবান জানাচ্ছি। মাঠ ব্যবহারের ব্যাপারে তেলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনকে অগ্রাধিকার দিচ্ছি। মাঠটির উন্নয়ন কর্মকান্ড , রক্ষণাবেক্ষণ, নিয়ন্ত্রণ ও তদারকির দায়িত্ব গ্রহণের জন্য আমি তেলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহোদয়কে বিনীত অনুরোধ করছি। সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আল্লাহ হাফেজ।

লেখক-মোহাম্মদ খোরশেদ আলম এডভোকেট,
জেলা দায়রা ও জজ আদালত, কক্সবাজার।

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ>>
© All rights reserved © 2017-2020 নিউজ কক্সবাজার ডটকম
Theme Customized By Shah Mohammad Robel