কক্সবাজারে পিআইবি’র উদ্যোগে তিনদিন ব্যাপী ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ সম্পন্ন

শাহজাহান চৌধুরী শাহীন।।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর উদ্যোগে কক্সবাজারে তিনদিনব্যাপী ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ সম্পন্ন হয়েছে। ২৬ জানুয়ারী বিকালে প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন আমন্ত্রিত অতিথিরা।
মঙ্গলবার বিকালে কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে এ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানের সভাপতি ছিলেন পিআইবির মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ।
প্রধান অতিথি ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের কমিশনার শাহ রেজওয়ান হায়াত । কক্সবাজার প্রেসক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরী সাধারণ সম্পাদক বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য মো. মজিবুল ইসলাম সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রশিক্ষনের তিন দিনে প্রশিক্ষক হিসেবে ছিলেন নিউইয়র্ক টাইমসের স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মাণিক।
পৃথক তিনটি সেশনে তিনি ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং এর প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব’, ‘অনুসন্ধানমূলক রিপোর্ট এ তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা ও করণীয়’, ‘অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরির গবেষণার গুরুত্ব’ ও ‘অনুসন্ধানমূলক রিপোর্ট করার ক্ষেত্রসমূহঃ উন্নয়ন, অর্থনীতি, অপরাধ’ বিষয়ে দীর্ঘ আলোচনা করেন।

এছাড়াও ‘রিপোর্টিং এ সাংবাদিকদের করণীয় ও বর্জনীয়’ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর প্রশিক্ষক শাহ আলম।
প্রশিক্ষণে কক্সবাজার জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৩৫জন গণমাধ্যমকর্মী অংশগ্রহণ করছেন ।

শেষে অংশগ্রহণকারী গণমাধ্যম কর্মীদের হাতে সনদপত্র তুলে দেন,প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত।

 

আপনার মন্তব্য দিন