কক্সবাজারে ৭ দিনব্যাপী ভূমি সেবা

শাহ্‌ মুহাম্মদ রুবেল। 

কক্সবাজারে শুরু হয়েছে ৬-১২ জুন পর্যন্ত ৭ দিনব্যাপী ভূমি সেবা সপ্তাহ-২০২১। এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের নিচে একটি সেবা বুথ স্থাপন করেছে সদর উপজেলা ভূমি অফিস।

এই বুথে নামজারি, ভূমি উন্নয়ন কর প্রদানসহ ভূমি সংক্রান্ত যাবতীয় সেবা দেওয়া হবে। সেবা সপ্তাহ ছাড়াও আগামী ৩০ জুন পর্যন্তও সদর উপজেলা ভূমি অফিস ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অফিসে ভূমি সংক্রান্ত যাবতীয় সেবা দেওয়া হবে।

রবিবার (৬ জুন) বিকালে জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ।

প্রেস ব্রিফিংয়ে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তা এখন কল্পকাহিনী নয়। দেশ আজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। দেশের সব কার্যক্রম ডিজিটাল প্রযুক্তিতে চলছে। ভূমি সেবায় করা হয়েছে ডিজিটাইজ। এখন নামজারীর পর সরকারের যুগান্তকারী পদক্ষেপ ভূমি কর উন্নয়ন অনলাইনের মাধ্যমে প্রদান করা যায়। ঘরে বসেই এখন আবেদন করে এই সেবা সহজে নেওয়া যাবে। এতে করে মানুষকে আর ভূমি অফিসে যেতে হবে না। যার ফলে ভূমি অফিসে জনভোগান্তি, দুর্নীতি ও দালালের দৌরাত্ম্য কমেছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ভূমি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকের ভূমি সেবা নিয়ে আছে ভিন্নমত। তাই আমরা শতভাগ ত্রুটিমুক্ত সেবা দিতে চাই। এখন দালাল ও মধ্যস্বত্বভোগী ছাড়াই দেওয়া হচ্ছে ভূমি অধিগ্রহণের টাকা। স্বচ্ছতা নিশ্চিতে তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

এসময় সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মং এনুং মারমা ও কানুনগো বসন্ত চাকমাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য দিন