কক্সবাজার সমুদ্রসৈকতের উপকূলে একের পর এক ভেসে আসছে মৃত জেলিফিশ

কক্সবাজার সমুদ্রসৈকতের উপকূলে একের পর এক ভেসে আসছে মৃত জেলিফিশ

নিউজ কক্সবাজার ডেস্ক।

কক্সবাজার সমুদ্রসৈকতের উপকূলে একের পর এক ভেসে আসছে মৃত জেলিফিশ। জেলিফিশগুলো কখনো আটকা পড়ছে বালিয়াড়িতে, আবার কখনো ভাসছে সমুদ্রের নোনাজলে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে সৈকতের লাবণী ও সুগন্ধা পয়েন্টে শতাধিক মৃত জেলিফিশ দেখা গেছে।

সৈকতের লাবণী পয়েন্টে সরজমিন দেখা যায়, বালিয়াড়িতে পড়ে আছে স্বচ্ছ মৃত জেলিফিশ। বালিয়াড়ির কোনো স্থানে মৃত পড়ে আছে ৫টি, আবার কোনো স্থানে রয়েছে ৭টি। এ রকম সৈকতের লাবণী পয়েন্ট থেকে শুরু করে মৃত জেলিফিশ পড়ে রয়েছে কলাতলী পয়েন্ট পর্যন্ত। আর এসব মৃত জেলিফিশ ধরে দেখছেন পর্যটকরা, কখনো তুলছেন ছবিও। একেকটি মৃত জেলিফিশ ১০ থেকে ১৫ কেজি ওজনের।

সৈকতের সি-সেইফ লাইফ গার্ডের ইনচার্জ ভূট্টো বলেন, এক সপ্তাহ ধরে সৈকতে ভেসে আসছে মৃত জেলিফিশ। সব মিলিয়ে ১ হাজারের বেশি জেলিফিশ শুধু সৈকতের লাবণী পয়েন্ট থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত ভেসে এসেছে সাত দিনে। এই পয়েন্টগুলো ছাড়াও দরিয়ানগর থেকে ইনানী পর্যন্তও এই মৃত জেলিফিশ ভেসে আসছে বলে খবর পেয়েছি।

আরেক লাইফ গার্ড কর্মী রশীদ বলেন, ‘বৃহস্পতিবার সকালে লাবণী ও সুগন্ধা পয়েন্টে আনুমানিক একশর বেশি মৃত জেলিফিশ ভেসে এসেছে। এই জেলিফিশগুলো পর্যটকরা ধরে দেখছেন আবার ছবিও তুলছেন। তবে, এটি ধরলে হাতে চুলকানি হবে বলেও পর্যটকদের বলেছি।’

ওয়াটার বাইকচালক সোনা মিয়া বলেন, সৈকতের বালিয়াড়িতে শুধু নয়, পানিতেও অনেক জেলিফিশ দেখা যাচ্ছে। পর্যটকরা গোসল করতে নেমে এসব জেলিফিশ গায়ে লাগছেও বলেও জানান তিনি।

কয়েক দিন ধরে সৈকতে মৃত জেলিফিশ ভেসে আসায় বিষয়টি নজরে এসেছে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের। জেলি ফিশের মৃত্যুর কারণ জানতে নমুনা সংগ্রহ করেছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে এসব জেলিফিশ মারা যাচ্ছে। তবে, মৃত জেলিফিশ হাতে স্পর্শ না করার পরামর্শ বিশেষজ্ঞদের।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে এসব জেলি ফিশের মৃত্যু হচ্ছে। তবে, সমুদ্র দূষণ বা অন্য কোনো কারণ আছে কি না, তা গবেষণায় উঠে আসবে। আর মৃত জেলিফিশ হাতে স্পর্শ না করার সবার প্রতি পরামর্শ রইল।

গেল এক সপ্তাহে সৈকতে ভেসে এসেছে এক হাজারের বেশি মৃত জেলিফিশ, যা বক্স প্রজাপতির জেলিফিশ বলে চিহ্নিত করেছেন বৈজ্ঞানিক কর্মকর্তারা।

 

Related Articles