সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
Homeচকরিয়াকক্সবাজার ১ আসনে মীরাক্কেল আরমান সহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

কক্সবাজার ১ আসনে মীরাক্কেল আরমান সহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

মোঃ নাজমুল সাঈদ সোহেল
চকরিয়া (কক্সবাজার)প্রতিনিধি:

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-১(চকরিয়া-পেকুয়া আসনে) রোববার ৭ জানুয়ারি বেসরকারিভারে ফলাফল ঘোষণা অনুযায়ী সাত সাত প্রার্থীর মধ্যে পাঁচ প্রার্থীর জামানত হারাতে হয়েছে।

তৎমধ্যে বাংলাদেশ ওয়ার্কাস পার্টির বশিরুল আলম হাতুড়ি প্রতীক নিয়ে ৫৩৭ ভোট, স্বতন্ত্র প্রার্থী মীরাক্কেল তারকা কমর উদ্দিন কলার ছড়ি প্রতীক নিয়ে ১৮০ ভোট, স্বতন্ত্র প্রার্থী তানভীর আহমদ ছিদ্দিকী তুহিন ঈগল প্রতীক নিয়ে ২৪৪ ভোট বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মুহাম্মদ বেলাল উদ্দিন মোমবাতি প্রতীক নিয়ে ৬৯১ ভোট, জাতীয় পার্টির-জাপার হোসনে আরা লাঙ্গল প্রতীক নিয়ে ৭৭৩ ভোট পেয়েছেন।

কক্সবাজার ১ আসনে ১৫৫ কেন্দ্রে মোট ভোটার ৪৮৬২৫২ জন তৎমধ্যে পুরুষ ভোটার ২৬০৪৮৮ এবং মহিলা ভোটার ২২৫৭৬৪। নিয়ম অনুযায়ী কোনো প্রার্থী প্রদত্ত মোট ভোটের ৮ ভাগের এক ভাগ বা শতকরা হিসেবে সাড়ে বারো শতাংশ ভোট না পেলে তিনি জামানত হারাবেন। এবার মনোনয়ন ফরমের সঙ্গে প্রত্যেক প্রার্থীকে সরকারি কোষাগারে ২০ হাজার টাকা করে জমা দিতে হয়েছে।

এটিই নির্বাচনী জামানত। এদিকে স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান এমপি জাফর আলমের ট্রাক মার্কাকে হারিয়ে চমক দেখিয়েছেন হাতঘড়ি প্রতীকের প্রার্থী, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বীর প্রতীক। বেসরকারিভাবে তাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।হাতঘড়ি প্রতীক নিয়ে তিনি ভোট পেয়েছেন ৮১,৯৫৫ টি। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জাফর আলম ট্রাক প্রতীক নিয়ে পেয়েছেন ৫২,৮৯৬ ভোট।

কক্সবাজার -১ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার ফখরুল ইসলাম জানিয়েছেন, নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেছেন তারা যদি প্রদত্ত ভোটের এক অষ্টমাংশ ভোট না পান তাহলে নিয়ম অনুযায়ী জামানত হারাবেন। তারা কেউই জামানত হিসেবে দেওয়া ২০ হাজার টাকা আর ফেরত পাবেন না।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments