চতুর্থ ধাপে ভাসানচরের উদ্দেশ্যে রোহিঙ্গাদের যাত্রা শুরু

ফয়সাল আজিম, নিউজ কক্সবাজার।।

কক্সবাজারের শরণার্থী শিবিরগুলো থেকে স্বেচ্ছায় চতুর্থ দফায় ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে রোহিঙ্গাদের আরেকটি দল। রবিবার (১৪ ফেব্রুয়ারী ) ১২টা ২৫ মিনিটে উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে চট্টগ্রামের পথে তাদের নিয়ে রওনা দিয়েছে ১২টি বাস। নিরাপত্তা বাহিনী ছাড়াও পথের নিরাপত্তায় বিকল্প হিসেবে আরও একটি খালি বাস, এ্যাম্বুলেন্স এই বহরে সংযুক্ত আছে। মালপত্র বহন করছে আরও ৮টি ট্রাক।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের একটি সূত্রের দাবি, সপরিবারে  আনুমানিক ২০০ রোহিঙ্গা উঠেছেন বাসগুলোতে। তবে কাল আরও বাস যাবে এবং মোট সংখ্যা এ প্রক্রিয়া শেষে নিশ্চিত হওয়া সম্ভব হবে।

রোহিঙ্গাদের ক্যাম্প ছেড়ে ভাসানচরের পথে যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। তিনি জানান, রবিবার বেলা ১২টার দিকে নারী, পুরুষ ও শিশুর সমন্বয়ে রোহিঙ্গাদের একটি দল বাস যোগে ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া ত্যাগ করেছেন। সেখানে কতজন রোহিঙ্গা আছে সেটা এখন বলা মুশকির। দিন শেষে মোট কতজন যাচ্ছে সেটা বলা যাবে। ধাপে ধাপে রোহিঙ্গাদের যারা যেতে ইচ্ছুক তাদের পাঠিয়ে দেওয়া হচ্ছে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ফেব্রুয়ারীর শেষ সপ্তাহে ভাসানচরে যেতে আগ্রহী রোহিঙ্গা শরনার্থীদের আরো একটি দল উখিয়া-টেকনাফ এর শরনার্থী ক্যাম্প থেকে পঞ্চম দফায় ভাসানচরে স্থানান্তরের প্রস্তুতি নেওয়া হচ্ছে।
প্রসঙ্গত, রোহিঙ্গা শরনার্থীদের প্রয়োজনীয় নিরাপত্তার জন্য নোয়াখালীর হাতিয়া উপজেলার অধীনে পৃথক একটি থানা প্রতিষ্ঠা করেছে ভাসানচরে।

আপনার মন্তব্য দিন