টেকনাফে ধরা পড়লো ৭ লাখ টাকার কোরাল মাছ!

কক্সবাজার প্রতিনিধি : 

সেন্টমার্টিন দ্বীপে স্থানীয় এক জেলের জালে ধরা পড়েছে ২০৪টি সামুদ্রিক কোরাল মাছ। একেকটি মাছের ওজন ছিল প্রায় ছয় থেকে সাত কেজি। মাছ গুলো বিক্রি হয়েছে ৭ লাখ টাকায়। 

বুধবার (৩ নভেম্বর) বিকেলে স্থানীয় জেলে আব্দুর রশিদের টানা জালে মাছ গুলো ধরা পড়ে। এ খবর ছড়িয়ে পড়লে সেন্টমার্টিন ডেইল পাড়া ঘাটে স্থানীয় লোকজন ভিড় করেন।

নৌকার মালিক ও মাঝি আবদুর রশিদ জানান, বুধবার (৩ নভেম্বর) বিকেলে ১৬ জন মাঝিমাল্লা সেন্টমার্টিনের উত্তর সৈকত সংলগ্ন বঙ্গোপসাগরে জাল ফেলেন। ঘণ্টা খানেক পর জাল টেনে তুলতে গিয়ে দেখতে পান সামুদ্রিক কোরাল মাছগুলোকে। মাছগুলোর ওজন ৩৫ মণ হতে পারে। যা সাত লাখ টাকায় বিক্রি করা হয়েছে।

মাছগুলো সাত লাখ টাকায় কিনে নেন স্থানীয় ব্যবসায়ী মুফিজ আলম। কেনার পর মাছগুলো তিনি টেকনাফে নিয়ে যান। সেখান থেকে ঢাকা-চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রির জন্য নিয়ে যাবেন ব্যবসায়ীরা।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ জানান, রশিদের জালে যেই ১৬ জন জেলে ছিল তাদের সবার মধ্যে টাকা গুলো ভাগ করে দেয়া হবে। তাই তারা খুবই খুশী। তবে ক্রেতা কিছু টাকা কমিয়ে দেয়ার চেষ্টা করছেন। এছাড়া দ্বীপবাসী মনে করছেন দরিদ্র জেলেদের জন্য এটা আল্লাহর দান।

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, শীত মৌসুম এলে টেকনাফ ও সেন্টমার্টিন উপকূলে প্রায় সময় ঝাঁকে ঝাঁকে সামুদ্রিক কোরাল বা লাল কোরাল মাছ গুলো ধরা পড়ে। স্থানীয় ভাষায় এই মাছ গুলো রাংগা চৈ নামেও পরিচিত। 

আপনার মন্তব্য দিন