টেকনাফ স্থল বন্দরের উন্নয়ন ও পরিচালনায় গতিশীলতার লক্ষ্যেই উপজেলা কমিটির সভা অনুষ্ঠিত

পিকলু দত্ত,টেকনাফ।

টেকনাফ স্থল বন্দরের উন্নয়ন ও পরিচালনায় গতিশীলতার লক্ষ্যেই উপজেলা কমিটির সভা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ জুন) সকাল ১১ টায়
উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সাংসদ আলহাজ্ব আবদুর রহমান বদি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল আলম ও কৃষি কর্মকর্তা ডঃ ভবসিন্ধু রায়।

টেকনাফ স্থল বন্দরের সমস্যা এবং সমাধান সংক্রান্ত বিষয়ে স্থল বন্দরের ব্যবসায়ীরা অভিযোগ- স্থল বন্দর কর্তৃপক্ষ বন্দর চার্জের নামে অতিরিক্ত চার্জ আদায় করে ব্যবসায়ীদের হয়রানি করে আসছে। যা দেশের ১৩ টি স্থল বন্দর এর সাথে কোনরকম মিল নেই। এছাড়া টেকনাফ স্থল বন্দরে যে সব মৌলিক সমস্যা বিরাজ করছে. তার মধ্যে উল্লেখযোগ্য টেকসই আধুনিক মানের জেটি, জেটির উপর ছাউনি, অবকাঠামো শেড নিমার্ণ, ব্যবসায়ীদের বসার জায়গা, টয়লেট,সে সাথে শ্রমিকদের জন্য বসার স্থান ও টয়লেট, হোটেল রেস্তোরাঁ, আমদানি-রপ্তানি মালামাল ওঠানামার জন্য আধুনিক মানের ক্রেইন. দুইটি গেইট. স্থল বন্দরের মাঠ সংস্কার এবং প্রধান গেটে যানজট নিরসনের লক্ষ্যে আরো একটি গেট নির্মাণ করা। সভায় সাবেক সাংসদ আবদুর রহমান বদি ইউনাইটেড ল্যান্ড পোর্ট স্থলবন্দরে জেনারেল ম্যানেজার জসিম উদ্দিন চৌধুরীকে প্রশ্ন করেন. “টেকনাফ বন্দর কি স্থল বন্দর না
নদী বন্দর” ? এই প্রশ্নের উত্তর বন্দর কর্তৃপক্ষ সন্তোষজনক জবাব দিতে পারেননি।

উল্লেখ্য টেকনাফ স্থল বন্দর স্বত্বাধিকারী “ইউনাইটেড ল্যান্ড পোর্ট” নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে ২৫ বছরের জন্য ইজারা নেয়। ইজারার শর্তসাপেক্ষে স্থলবন্দরে অবকাঠামো উন্নয়নসহ ব্যবসায়ীদের আমদানি রপ্তানি পণ্য সহজে যাতে বাজারজাত করা যায় সেই ব্যাপারে উল্লেখ থাকলেও বন্দর কর্তৃপক্ষ যুগ যুগ ধরে এই বিরাজিত সমস্যাগুলো সমাধান করেন নি।

সভায় উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন. টেকনাফ সদর ইউনিয়নের চেয়ারম্যান শাহজাহান মিয়া. স্থল বন্দরের জেনারেল ম্যানেজার জসিম উদ্দিন চৌধুরী টেকনাফ স্থল বন্দরে সিএনএফ অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল আমিন সাধারণ সম্পাদক এহতেশামুল হক বাহাদুর সহ পুলিশ,ব্যবসায়ী শ্রমিক প্রতিনিধি, ট্রাক অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, জনপ্রতিনিধি. পরিবহন ড্রাইভার প্রতিনিধি, ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ।

আপনার মন্তব্য দিন