পর্যটন কেন্দ্রের দুয়ার খুলল

শাহ্‌ মুহাম্মদ রুবেল

বৈশ্বিক মহামারির ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যুরেখার লাগাম কষতে দীর্ঘ বন্ধের পর আবারও স্বাস্থ্যবিধি মেনে খুলল দেশের সব পর্যটনকেন্দ্রের দুয়ার। ফলে দীর্ঘ সাড়ে চার মাস পর আজ বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে ঘুরতে আসা পর্যটকদের বরণ করে নিতে প্রস্তুত হোটেল-মোটেলসহ পর্যটন ব্যবসায়ীরা।

এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ১ এপ্রিল থেকে দেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হয়।

তবে পর্যটনকেন্দ্রের দুয়ার খুলে দিলেও এর সাথে কিছু শর্ত জুড়ে দিয়েছে সরকার। এরমধ্যে রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে। এ ছাড়া সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। পাশাপাশি মানতে হবে স্বাস্থ্য অধিদফতর প্রণীত স্বাস্থ্যবিধি।

এ ক্ষেত্রে যদি কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা দেখা যায় তাহলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়েছে।

সাম্প্রতিককালের লকডাউন শেষে জীবিকা ও অর্থনীতির কথা চিন্তা করে পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। এতে করোনার কারণে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্প ফের ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে। তবে এ ক্ষেত্রে হোটেল মোটেল ও রিসোর্টগুলো সরকারের নির্দেশনা সঠিকভাবে পরিপালন করছে কিনা স্থানীয় প্রশাসন থেকে সেগুলো শক্তভাবে মনিটরিং করা হবে।

আপনার মন্তব্য দিন