পুলিশের ৪ বাসে ১৮০ জন পর্যটক ত্যাগ করলো কক্সবাজার

ছৈয়দ আলম, কক্সবাজার :

গণপরিবহণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সমুদ্র শহর কক্সবাজারে বেড়াতে এসে হাজার হাজার পর্যটক আটকা পড়েছেন। গণপরিবহন বন্ধ থাকায় তারা নিজ নিজ গন্তব্যে ফিরতে পারেননি। তবে পর্যটকদের চট্টগ্রাম পর্যন্ত পৌঁছে দেওয়ার ঘোষণা দেয়ার প্রথমদিনে চারটি বাসে মোট ১৮০ জন পর্যটককে চট্টগ্রামে পৌছে দিয়েছে কক্সবাজার জেলা পুলিশ।

শনিবার (৬ নভেম্বর) রাত ১০ টা পর্যন্ত কক্সবাজার পুলিশ লাইন থেকে প্রাপ্ত খবরে এ তথ্য জানা গেছে। এসব বাস পর্যটকদের চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন পর্যন্ত নিয়ে যাবে। এর আগে প্রথম ৪৬ জন পর্যটক নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় পুলিশের প্রথম বাস।

শনিবার অস্থায়ী বাস সার্ভিসের কার্যক্রম পরিদর্শন করেছেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম) মো. জাকির হোসেন খান।

তিনি বলেন, পর্যটকদের দুর্দশার কথা ভেবে পুলিশের উপরমহলের নির্দেশনায় কক্সবাজার জেলা পুলিশ এসব বাসে করে আটকে পড়া পর্যটকদের চট্টগ্রাম পর্যন্ত পৌঁছে দিচ্ছে। এখন পর্যন্ত ৪ বাসে করে ১৮০ জন পর্যটক কক্সবাজার ত্যাগ করেছেন। আরো অনেক বাস রয়েছে যেগুলোতে বাকিদের পৌঁছে দেওয়া হবে।.

খবর নিয়ে জানা গেছে, বাস বন্ধের ফলে দ্বিগুন-তিনগুন দামেও বিমানে করে কক্সবাজার ত্যাগ করেছে অনেক পর্যটক। যাদের সেই সামর্থ্য নেই তারা ছোট যানবাহনে কক্সবাজার ছাড়ার চেষ্টা করছেন। কিন্তু অন্য সময়ের চেয়ে ভাড়া দুই-তিনগুণ হওয়ায় তারা কক্সবাজার ত্যাগ করতে পারছেন না।

সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বৃহস্পতি-শুক্র ও শনিবার হাতে রেখে কক্সবাজার আসেন হাজার হাজার পর্যটক। অনেকেই কক্সবাজার এসেছেন বৃহস্পতিবার। আবার শুক্রবার ভোরেও পৌঁছান অনেকে। যারা শুক্রবার ফিরে যাওয়ার সিডিউলে ছিলেন তারা এসেছিলেন আরও কয়েক দিন আগে। এমন দুর্ভোগে পুলিশের এ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন পর্যটক ও স্থানীয়রা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সায়েম, নাছির ও আদনান জানান, মহা খুশি করে কক্সবাজারে এসে বিপদে পড়ে গিয়েছিলাম। আসলে ছাত্র হওয়ায় বাজেট তো তেমন থাকে না বেড়ানোর। এই কঠিন মুহুর্তে পুলিশের ভাড়াবিহীন বাড়ি পৌছানোর এ উদ্যোগকে স্যালুট জানায়।

কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-৩ শাহেনা আকতার পাখি জানান, কক্সবাজারে বেড়াতে এসে আমারো কিছু মেহমান আটকে গেছে। পরে পুলিশী বাসে তাদের বাড়িতে পাঠানো হয়েছে।

কক্সবাজারের ভারপ্রাপ্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, পর্যটকদের দুর্ভোগের কথা আইজিপি মহোদয় হঠাৎ চিন্তা করে ফ্রি বাস সার্ভিস চালু করেছেন। রবিবার সকাল ৮ টা থেকে পর্যটকদের নিয়ে বাকিদের চট্টগ্রামে পৌছানো হবে।

আপনার মন্তব্য দিন