বিদায়-২০২০ : উদিত হবে নতুন সুর্য

শাহজাহান চৌধুরী শাহীন।।

আজ বৃহস্পতিবার সকালে যে সূর্য উদিত হয়েছে সেটিই ২০২০ খ্রিষ্টাব্দের শেষ প্রভাতের। একইভাবে মায়াবী সাঁঝে ঘন আবির ছড়িয়ে মহাকালের গর্ভে চিরতরে হারিয়ে যাবে আরো একটি বছর। উদিত হবে নতুন সূর্য- আগমন ঘটবে নতুন বছরের। কালের মহাস্রোতে ভেসে যাবে যে বছরটি তা আর কখনো ফিরে আসবে না। পেছনে ফেলে আসা নানা দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনার স্মৃতি ইতিহাস হয়ে থাকবে আমাদের ব্যক্তি জাতীয় ও সামাজিক জীবনে। বিদায় ২০২০ সাল।

মানুষ কবে থেকে সময়ের হিসাব করা শিখেছে? যখন থেকে সে সংখ্যাজ্ঞান আয়ত্ত করেছে। তবে মানুষ সৃষ্টির সূচনা থেকেই সময়ের আবর্তনে সব কিছুকে সাজিয়ে নিয়েছে। সভ্যতার সূচনা বিকাশ কিংবা নতুন যা কিছু আবিষ্কৃত হয়েছে সময়ের উপস্থিতি সেখানে অনিবার্য। সময় এবং মানুষের জীবন তাই এক অবিভাজ্য সত্তা। সময়কে কখনোই জীবন থেকে পৃথক করা যায় না। জীবন সময়েরই এক প্রবহমান রূপ; যা ভেসে চলে। স্রোতস্বিনীর মতো তা মহাকালের মহাসমুদ্রে বিলীন হয়ে যায়। বিস্মৃতিপ্রবণ মানুষ কখনো সেখান থেকে নুড়ি কুড়িয়ে এনে আত্মনিমগ্নতায় ডুব দেয়।
বিদায়ী ২০২০ সাল কোভিড-১৯ করোনা ভাইরাসের সংক্রমণে অনেককে হারানোসহ নানান কারণে আমাদের জাতীয় জীবনে আলোড়ন তুলেছে। অনেক ঘটনাপ্রবাহের সাক্ষী হয়ে আছে বিদায়ী ২০২০ বছরটি।

আপনার মন্তব্য দিন