বিপদমুহুর্তে ঘূর্ণিঝড় দুযোর্গ মোকাবেলায় সিপিপি স্বেচ্ছাসেবক টিম পালন করেন ত্রাণকতার্র ভুমিকা

সিপিপি স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা।

নিজস্ব প্রতিবেদক,চকরিয়া

চকরিয়া উপজেলার সিপিপি স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি ও দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সিপিপি এবং ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলার বিএমচর ইউনিয়নস্থ বহদ্দারকাটা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সিপিপির ২দিনব্যাপী দক্ষতা ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠিত সিপিপি স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) চকরিয়া উপজেলার টিম লিডার, মাতামুহুরী সাংগঠনিক থানা আওয়ামী লীগের সভাপতি ও পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমচর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব বদিউল আলম, মাতামুহুরী কৃষকলীগ নেতা ফজলুল কাদের। প্রশিক্ষণ অনুষ্ঠানে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) বিপুল সংখ্যক নারী—পুরুষ স্বেচ্ছাসেবক সদস্যরা প্রশিক্ষণে অংশ নেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা বলেন, দেশের প্রতিটি দূর্যোগময় মুহুর্তে আজকের এই দক্ষতা ও উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রতিটি সিপিপি স্বেচ্ছাসেবকদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে দক্ষতার সহিত দুর্যোগ মোকাবেলা করতে প্রশিক্ষণের বিকল্প নেই। তাই দুর্যোগে প্রশিক্ষণকে কাজে লাগানোর তাগিদ দেন তিনি।

সিপিপির স্বেচ্ছাসেবকদের ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সুনামিসহ সব ধরনের প্রাকৃতিক দুর্যোগের আগে সংকেত প্রচার, অনিরাপদ এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে পৌঁছে দেওয়া, জরুরি ভাবে উদ্ধার তৎপরতা, আহত ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া, জরুরি ত্রাণ—সহায়তা বিতরণসহ দুর্যোগকালীন সব ধরনের কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রশিক্ষণ কর্মশালায় আহ্বান জানান।

আপনার মন্তব্য দিন