সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
Homeপেকুয়াবেহাল আশ্রয়কেন্দ্র, ভবনের ছাদ ও পিলারে ফাটল

বেহাল আশ্রয়কেন্দ্র, ভবনের ছাদ ও পিলারে ফাটল

এস এম জুবাইদ, পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের পেকুয়ার উজানটিয়া বহুমুখী কমিউনিটি সেন্টারটি (আশ্রয়কেন্দ্র) সংস্কারের অভাবে দিন দিন বেহাল অবস্থায় পরিণত হয়েছে। চরম ঝুকিপূর্ণ অবস্থায় দুর্যোগ ও মহামারিতে জীবন বাঁচাতে যেখানে আশ্রয় নেওয়া হয়। আর সেই আশ্রয়কেন্দ্রটি আরও ঝুঁকিপূর্ণ। ছাদ ও পিলার ভেঙে পড়ছে। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে এলাকার লোকজন ওই আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে প্রাণহানি ও জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির পরে ১৯৯৫ সালে কারিতাস ইতালিয়ান অনুদানে কারিতাস বাংলাদেশ ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রটি নির্মাণ করে। নির্মাণের পর আর সংস্কার করা হয়নি। ২৭ বছরের মাথায় সংস্কারের অভাবে এ ভবনের ছাদ ও পিলারে ফাটল। এমনকি ভেঙে যাচ্ছে দরজা ও জানালাও। সংস্কারের অভাবে অকালেই ব্যবহার উপযোগিতা হারাচ্ছে আশ্রয়কেন্দ্রটি। ফলে দুই এলাকার মানুষ দুর্যোগের সময় আশ্রয় সংকটে পড়বে। শুরু থেকে ওই আশ্রয়কেন্দ্রে কারিতাসের পরিচালনাধীন একটি স্কুল ছিল।

২০১৬ সাল থেকে স্কুল বন্ধ হওয়ার পর থেকে আশ্রয়কেন্দ্রে কোনো সংস্কার হয়নি। বর্তমানে এ আশ্রয়কেন্দ্রটিতে গাঁজাসহ মাদকসেবনের আস্তানা ও কিশোর গ্যাংয়ের আশ্রয়কেন্দ্র হিসেবে পরিণত হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments