ভাসানচরে রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু

সারাদেশ ডেস্ক।

নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে স্থানান্তর করা রোহিঙ্গাদের জীবনযাত্রার সহায়ক ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এই প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে ভাসানচরে এই কর্মসূচি উদ্বোধন করেন বিআরডিবি’র পরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু অদ্য ।

বিআরডিবি’র পরিচালক পরিকল্পনা, এস. এম . মাসুদুর রহমান, বিআরডিবি’র পরিচালক প্রশিক্ষণ, মো. সাঈদ কুতুব, আশয়ণ প্রকল্প-৩ এর প্রকল্প পরিচালক কমোডর এ এ মামুন চৌধুরী, এনডিসি, পিএসসি মো. মুসফিকুল আলম, ক্যাম্প ইনচার্জ আরআরআরসি, ভাসানচর ও রুহল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার এপিবিএন, ভাসানচন প্রমুখ।

প্রথথ পর্যায়ে প্রতিটি ব্যাচে ৫০ জন করে ৫ টি গ্রুপে মোট ২৫০ জনকে ৫ দিনব্যাপী এই প্রশিক্ষণ প্রদান করা হবে। পর্যায়ক্রমে ভাসানচরে স্থানান্তরিত সকলকে এই কর্মসূচির আওতায় আনা হবে। এই কর্মসূচিতে আওতায় বিআরডিবি কর্তৃক প্রতিটি পরিবারের হাতে একজন পুরুষ ও একজন নারীকে সুফলভোগী হিসেবে নির্বাচন করা হবে।

প্রত্যেক সুফলভোগীকে প্রথমে জীবনযাত্রার সহায়ক ও সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে প্রশিক্ষণার্থীদের চাহিদা মোতাবেক শাক-সবজি চাষ, হাঁস-মুরগি পালন, মৎস্য চাষ এবং কুটির শিল্প ও সূচী শিল্পসহ বিভিন্ন ধরনের আয় উৎসারী কর্মকাণ্ড ভিত্তিক বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হবে।

আপনার মন্তব্য দিন