Warning: Creating default object from empty value in /home/joytiqyk/newscoxsbazar.com/wp-content/themes/NewsSun/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
রোহিঙ্গা ক্যাম্পে তৈরি হচ্ছে জাল এনআইডি ও জন্ম সনদ, চক্রের আটক-৫ রোহিঙ্গা ক্যাম্পে তৈরি হচ্ছে জাল এনআইডি ও জন্ম সনদ, চক্রের আটক-৫ – newscoxsbazar | নিউজ কক্সবাজার ডটকম
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৩:৫০ অপরাহ্ন

রোহিঙ্গা ক্যাম্পে তৈরি হচ্ছে জাল এনআইডি ও জন্ম সনদ, চক্রের আটক-৫

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ০ Time View

খাঁন মাহমুদ আইউব

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে বিপুল পরিমান জাল জাতীয় পরিচয় পত্র ও জন্ম নিবন্ধন তৈরীর সরাঞ্জামসহ জালিয়াতি চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। ধৃতরা হলো-উখিয়া ক্যাম্প-১ এর মোঃ ইসলামের ছেলে মোঃ আবদুল্লাহ (৩৭), মুসা খলিলের ছেলে আবুল খায়ের (১৮), সৈয়দ হোসেনের ছেলে মোঃ ইসমাইল (৪৫), হাবিবের ছেলে মোঃ ত্বালহা (৬০), তার সহোদর মোঃ হারুন (৩৬) ও টেকনাফের শাহপরীর দ্বীপ উত্তর পাড়া এলাকার সৈয়দ হোসেনের ছেলে মোঃ ইসমাইল (৪৫)।

বুধবার (২০ জুলাই) বিকেলে উখিয়া লাম্বাশিয়া ক্যাম্পের মোঃ আবদুল্লাহর বসতঘরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা প্রত্যেকে জালিয়াতি চক্রের সদস্য বলে নিশ্চিত করেছেন ৮ এপিবিএন এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসেন।

তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পের অভ্যান্তরে একটি জালিয়াতি চক্র দ্বীর্ঘ দিন ধরে নকল জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন সনদ, ও ড্রাইভিং লাইসেন্স তৈরীর গোপন সংবাদের ভিত্তিতে রোহিঙ্গা আব্দুল্লাহর বসত ঘরে অভিযান চালায় এপিবিএন। এসময় তল্লাশী চালিয়ে জালিয়াতি কাজে ব্যবহৃত চারটি ল্যাপটপ, আটটি স্মার্টফোন, চারটি পেনড্রাইভ, একটি স্ক্যানার, একটি প্রিন্টার। আটাশটি নকল জন্ম নিবন্ধন, এগারোটি জন্ম নিবন্ধন তথ্য যাচাই, ত্রিশটি নকল জন্মসনদ, বিশটি নকল এনআইডি, দুই শ’টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংকের চেক বই ও জমা দান বই, পাঁচটি সিল, একটি সমবায় সমিতির নিবন্ধন সনদ পত্র, বিশটি শাহপুরী বাস্তহারা আদর্শ গ্রাম সমবায় সমিতি লিঃ এর সদস্য ফরম, ৩৫ টি টাকা জমা দেওয়ার পাশ বই উদ্ধার করা হয়।

এছাড়াও মো. আব্দুল্লাহর নামে আটটি ৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স, জাতীয়তা সনদসহ আরো বিভিন্ন নামের চারটি জাতীয়তা সনদ, রাজাপালং ইউনিয়ন পরিষদের ভূমিহীন সনদ পাঁচটি, ইলেক্ট্রিক বিলের কাগজ, বিভিন্ন ধরণের জায়গা জমির দলিল ও খতিয়ানসহ মোঃ ইসমাইলের জন্ম সনদ ও আইডি কার্ড, মোঃ ত্বালহা এর সিটি কর্পোরেশনের জাতীয় সনদ, জন্ম সনদ এনআইডি (নকল) ও মোঃ হারুন এর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি উদ্ধার করা হয়।

৮ এপিবিএন এর কমান্ডিং অফিসার সিহাব কায়সার খান জানান, সাধারণ রোহিঙ্গারা মূলত বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ এবং বিদেশে গমনের জন্য পাসপোর্ট তৈরির লক্ষ্যে উক্ত দালাল চক্রের দ্বারস্থ হয়। এই সুযোগটিকে কাজে লাগিয়ে চক্রটি দীর্ঘদিন ধরে সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। জিজ্ঞাসাবাদে তারা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও চক্রের বাকী সদস্যদের নাম স্বীকার করেছে। তাদেরকে আটকে অভিযান অব্যাহত রয়েছে।

আইনী প্রক্রিয়া শেষে জব্দকৃত মালামালসহ ধৃতদের উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 News Coxsbazar
Theme Customized By Shah Mohammad Robel