সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের ট্রলার টেকনাফ বন্দরে

শাহ মুহাম্মদ রুবেল, কক্সবাজার।

মিয়ানমারে রাজনৈতিক টানাপোড়নের কারনে টানা দুই দিন বন্ধ থাকার পর সচল হলো টেকনাফ সীমান্ত বানিজ্য। সীমান্ত বানিজ্যের আওতায় মিয়ানমার থেকে টেকনাফ স্থল বন্দরে ভীড়েছে পণ্যবাহী দুটি ট্রলার।

বুধবার (৩ ফেব্রুয়ারি) সকালে জিন্নাহ এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠানের তত্বাবধানে ট্রলার দুটি বন্দরে ভীড়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মালিক ব্যবসায়ী শওকত।

টেকনাফ স্থল বন্দর শুল্ক কর্মকর্তা গৌরাঙ্গ ভট্টাচার্য জানান, মিয়ানমারে জরুরী অবস্থা জারির পর গত ১লা ফেব্রুয়ারি থেকে গতকাল পর্যন্ত মিয়ানমার থেকে কোন পণ্যবাহী ট্রলার টেকনাফ বন্দরে না আসায় ব্যবসায়ীদের মাঝে উদ্বেগ কাজ করছিল। বুধবার শুটকী ও আচার বোঝাই দুটি ট্রলার বন্দরে ভীড়েছে। তবে এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে আমদানী রপ্তানী স্বাভাবিক হবে বলে আশাবাদী।

জিন্নাহ এন্টারপ্রাইজের সত্ত্বাধীকারী ব্যবসায়ী শওকত জানান, মিয়ানমারের রাজনৈতিক টানাপোড়েনে বন্দর ব্যবসায়ীদের মাঝে উদ্বেগ ছিলো। তবে আজকে পণ্যবাহি ট্রলার বন্দরে প্রবেশ করায় ব্যবসায়ীদের মাঝে কিছুটা হলেও স্বস্থি ফিরেছে।

টেকনাফ স্থল বন্দরের ব্যবস্থাপক জসিম উদ্দিন চৌধুরী জানান, বুধবার বন্দরে আসা ট্রলার দুটিতে দুটি প্রায় দেড়শ টন শুটকী ও আচাঁর রয়েছে। তাছাড়া আরো কয়েকটি পণ্যবাহী ট্রলার আকিয়াব থেকে বন্দরের পথে রয়েছে বলে জানান।

আপনার মন্তব্য দিন