কুয়েতে বিভিন্ন ক্যাম্পে বাংলাদেশিদের বিক্ষোভ (ভিডিও)

লুৎফুর রহমান চৌধুরী, কুয়েত থেকে।।  

কুয়েতে সাধারণ ক্ষমা পাওয়ায় দেশে ফেরার অপেক্ষায় থাকা দেশটির ছেফদি ক্যাম্পে মিশরি ও বাংলাদেশিরা বিক্ষোভ করেছে। রোববার রাত ১১ টায় সময় মিশরি ও বাংলাদেশিরা খাবার আর থাকার কষ্টে অতীষ্ট হয়ে শেষ পর্যন্ত বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা গুলিও ছোঁড়ে দেশটির নিরাপত্তা বাহিনী।

করোনা পরিস্থিতির কারণে সাধারণ ক্ষমার সুযোগে দেশে ফিরতে কুয়েত সরকারের কাছে আবেদনের পর, তিন সপ্তাহ ধরে বিভিন্ন ক্যাম্পে অবস্থান করে ৫ হাজার বাংলাদেশি। এখনও অনিশ্চয়তা কাটেনি কুয়েতে বিভিন্ন ক্যাম্পে থাকা ভিসাহীন বাংলাদেশিদের ভবিষ্যত।

আর বেড়েছে দুর্ভোগও। কুয়েতের ছেফদি ক্যাম্পে মিশরিয় ও বাংলাদেশিরা রোববার রাতে একসাথে আন্দোলন শুরু করলে বিদ্যুৎ আর ইন্টারনেটের সংযোগ বিচ্ছিন্ন করে দেয় দেশটির নিরাপত্তাবাহিনী।

বাংলাদেশিদের অভিযোগ, এসব ক্যাম্পে নেই পর্যাপ্ত পানি, ওষুধ এবং খাবার। মরুভূমিতে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। তিন সপ্তাহে ক্যাম্পে অসুস্থ হয়ে মারা গেছেন ৪ বাংলাদেশি।

এদিকে কুয়েতের আরব টাইম পত্রিকার সূত্রে দেশটির সংসদ সদস্য আব্দুল করিম আল কান্ডারি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যেসব দেশ তার নাগরিকদের ফেরত নেবে না, তাদের আরব উন্নয়ন তহবিলের অর্থ যেন দেয়া না হয়, সেজন্য আবেদন করবেন তিনি।

ভিডিওতে দেখুন :

আপনার মন্তব্য দিন