শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম

কুয়েত প্রবাসী লুৎফুর রহমান চৌধুরীর ঈদ ভাবনা

নিউজ কক্সবাজার ডটকম
  • আপডেট টাইম রবিবার, ২৪ মে, ২০২০

লুৎফুর রহমান চৌধুরী , কুয়েত।।

প্রবাসে ভালো থাকার একটি দিন ঈদের দিন। একমাস সিয়াম সাধনার পর প্রবাসীরা ঈদের আনন্দে মেতে ওঠেন এই দিনটিতে। আজ রোববার আমরা পালন করলাম ঈদুল ফিতর।

ক্ষুদ্র জীবন থেকে একে একে অনেক ঈদ কেটে গেলেও ভিসাগত জটিলতা, আর্থিক সমস্যা অথবা মালিকপক্ষের অবহেলায় ঈদের আনন্দকে ভাগাভাগি করা হয়নি পরিবার পরিজনের সাথে। এবছর করোনা সংকটে পড়ে বিশ্ব পরিস্থিতি নাজুক। সবাই বাড়িতে বন্দী।

ঈদের দিন নিত্য নতুন জামা কাপড় পরিধান করলেও ভাবনার জগত থেকে আজও হারাতে পারিনি। মায়ের হাতের রান্না, এই ঈদে সেই মাকেও হারিয়েছি। এক বাড়ি থেকে অন্য বাড়িতে ছোটাছুটি এসব এখন শুধুই স্মৃতি।

ঈদের দিন তাই খুব ভোরে ঘুম থেকে উঠে সেমাই, পোলাওসহ নানা রকমের খাবার রান্না শেষে পাশাপাশি থাকা একজন অন্যজনের দাওয়াতী মেহমান হিসেবে বাসায় আসে। ঘরোয়া পরিবেশে কতই না মজা হয় তখন। যা এক সময়ে স্মৃতির ফ্রেমে বন্দি হয়ে রয়।

ঈদের নামাজে যাওয়ার আগ মুহূর্তে বাবা মায়ের সাথে কথা বলে ঈদের শুভেচ্ছা বিনিময় আর তাদের দোয়া নিয়ে মসজিদে প্রবেশ করা। কিন্তু বাবা মা দুই জনই পরপারে। আজ সেই সুযোগ থেকেও অনেক দুরে। আল্লাহ বাবা ও মা কে জান্নাতবাসী করুক, আমিন।

কুয়েতে প্রতিটি মসজিদে সকাল থেকেই দেশীয় পোশাকে বাংলাদেশিদের পদচারণায় মুখরিত হয়ে থাকে পুরো মসজিদ। নামাজ শেষে বাংলাদেশিদের ঈদের আনন্দ ভাগাভাগি দেখে স্থানীয়দের মাঝেও এক অনুভূতির সৃষ্টি হয়। স্থানীয়রাও মুগ্ধ হয়।

তবে, অনেক প্রবাসী ঈদের জামাত শেষ করেই ব্যস্ত হয়ে পড়ে দূর দুরান্তে থাকা আত্মীয় স্বজন, বন্ধুবান্ধবদের সাথে দেখা করার জন্য। কুয়েতে বিভিন্ন স্থানে বসবাসরত আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ছুটে যান একে অন্যের কাছে। ঈদের ছুটির এই সামান্য সময়টুকুতেই শুরু হয় খোশগল্প, একে অন্যের সাথে শেয়ার করে সুখ দুঃখের কথা।
প্রবাসে আধুনিকায়নের যুগে সব থাকা সত্ত্বেও এখানে পাওয়া যায় না সেই লাল সবুজের সুজলা, সুফলা শস্য, শ্যামলের বাংলাদেশ। নেই মনের মতন প্রতিবেশীও। খণ্ড খণ্ড হৃদয়ের চাওয়াগুলো প্রবাসের এতো চাকচিক্যের মাঝেও মন ভরে না। ফিরে যেতে মন চায় মাটির টানে স্বদেশের আঙিনায়।
দুপুর গড়িয়ে পুবের সূর্যটা পশ্চিমে হেলতে শুরু করলে বিছানা ছেড়ে দু’একজন বন্ধুকে সাথে নিয়ে সামান্য আনন্দের প্রত্যাশায় ছুটে চলেন অজানা গন্তব্যে। এভাবেই কাটে আমার মতো অনেক প্রবাসীর ঈদ নামের নিঃসঙ্গ বেদনার দিনটি। সবাইকে ঈদের নিরন্তর শুভেচ্ছা ও সবার ঈদ কাটুক অনেক আনন্দে।

-লুৎফুর রহমান চৌধুরী ,
কুয়েত প্রবাসী।

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ>>
© All rights reserved © 2017-2020 নিউজ কক্সবাজার ডটকম
Theme Customized By Shah Mohammad Robel